ডোমেইন ট্রান্সফার কি?

ধরুন আপনি একটি ডোমেইন A নামক কোম্পানী থেকে কিনেছেন । এখন A কোম্পানীর সেবা পছন্দ হলো না তাই আপনি চান নতুন কোম্পানীকে আপনার ডোমেইন ম্যানেজমেন্ট এর দ্বায়ীত্ব দিতে, এক্ষেত্রে আপনাকে নতুন কোম্পানীতে ডোমেইনটি ট্রান্সফার করার পদ্ধতিই হলো ডোমেইন ট্রান্সফার।

ডোমেইন ট্রান্সফারের শর্তাবলীঃ
  • ডোমেইন রেজিস্টার করার ৬০ দিনের মধ্যে ট্রান্সফার করা যাবে না।
  • ডোমেইন এক্সপায়ার হবার নূন্যতম ৭ দিন আগে ট্রান্সফার করতে হবে। অন্যাথায় ট্রান্সফার হবে না।
  • WHOIS information হাইড থাকতে পারবে না, যদি প্রাইভেসি প্রোটেকশান চালু থাকে বন্ধ করে রাখতে হবে ।
  • WHOIS information এ প্রদত্ত এডমিন ইমেইলে আপনার এক্সেস থাকতে হবে কারন ইমেইলে ভেরিফিকেশান লিংক এবং EPP/AUTH কোড পাঠানো হবে।
  • Domain অবশ্যই আনলকড হতে হবে https://who.is ওয়েবসাইটে প্রবেশ করুন এরপর ডোমেইন লিখে whois information এ দেখুন নিচের মতন clientTransferProhibited আছে কিনা ? যদি থাকে তবে ডোমেইন ট্রান্সফার করা যাবে না । ডোমেইনটি লক করা আছে আপনাকে আনলক করতে হবে।

 

 

কিভাবে NAXHOST থেকে ডোমেইন আনব্লক করবেন ?

প্রথমে এখানে লগইন করুন, এরপর মেনুবার থেকে Domains -> My Domains আপশনে ক্লিক করুন।


যে ডোমেইনটি আনলক করবেন সে ডোমেইনের ডান পাশের ⋅⋅⋅ এ ক্লিক করার পর সাব মেনু ওপেন হবে, সাব মেনু থেকে Manage Domain এ ক্লিক করুন।


এরপর বাম পাশের মেনু থেকে Registrar Lock অপশনে ক্লিক করুন।


এরপর Registrar Lock Status এর পাশের বাটনে ক্লিক করুন।


ডোমেইন সফল ভাবে আনব্লক হয়েছে।


কিভাবে ডোমেইন ট্রান্সফার করবেন?

যে কোম্পানী তে ট্রান্সফার করবেন সেই কোম্পানির ওয়েবসাইটে গিয়ে ট্রান্সফার অর্ডার করুন। সেখানে আপনার একাউন্ট করতে হবে। সেখানে আপনার ইনফরমেশন দিতে হবে। এই ইনফরমেশন WHOIS contact info তে দেখাবে। অর্ডার করার সময় EPP/AUTH কোড দিতে হবে। আপনাকে ডোমেইন ডোমেইন কন্ট্রোল প্যানেল এক্সেস দিলে সেখান থেকে পাবেন। আর কন্ট্রোল প্যানেল এক্সেস না দিলে কোম্পানী থেকে EPP/AUTH কোড চেয়ে নিতে হবে। ডোমেইন ট্রান্সফার রিকুয়েস্ট করার পর ৫-৭ দিন সময় নেই এবং বর্তমান প্রোভাইডারের কাছে রিকুয়েস্ট যায়। প্রোভাইডার একসেপ্ট বা ক্যানসেল না করলে করলে ৫-৭ দিনের মধ্যে ডোমেইন ট্রান্সফার হয়ে যায় । আর প্রোভাইডার রিকুয়েস্ট ক্যানসেল করলে ডোমেইন ট্রান্সফার ক্যানসেল হয়ে যায়।